ফিকাহ ও ফতোয়ার ধারাবাহিক পরিক্রমা

0
994
Fiqh Fatawa
Fiqh Fatawa

এই ইলমে ফিকাহ তথা শরীয়তের মৌলিক চার দলীলের আলোকে মানব জীবনের প্রতিটি ক্ষেত্রে বিভিন্ন প্রয়োজন ও সমস্যার সুষ্ঠু সমাধান দেওয়ার জন্য যে বিন্যস্ত ও সংকলিত সংবিধান রয়েছে- তা স্বয়ং নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর সাহাবীদেরকে শিখিয়েছিলেন। অতঃপর সাহাবীরা তাবেয়ীগণকে এবং তারা তাদের পরবর্তীদেরকে এবং তারা আবার তাদের পরবর্তীদেরকে তা শিখিয়েছেন। সুতরাং যদি তাই হয়- তাহলে বুঝা যায়, ইলমে ফিকাহ খাইরুল কুরূনের শুরু থেকেই চলে আসছে।
অতএব ফিকাহ কুরআন ও হাদীস থেকে বিচ্ছিন্ন কোনো বিষয় হতেই পারে না; বরং এটা ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ। আর এ কারণেই যারা ফিকাহ এড়িয়ে চলে- তারা কখনো কুরআন ও হাদীসের অনুসারী হতে পারে না। কুরআন ও হাদীসের মূল অনুসারী তারাই- যারা ফকীহগণের নির্দেশনাক্রমে এবং ফিকাহর আলোকে কুরআন ও হাদীসের অনুসরণ করে থাকেন। স্বয়ং নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিভিন্ন সহীহ হাদীসে ফিকাহর প্রয়োজনীয়তা-গুরুত্ব এবং ফকীহগণের মর্যাদা ও ফযীলত সম্পর্কে উম্মতকে সতর্ক করেছেন।
বড় বড় মুহাদ্দিসীনে কেরাম এবং সহীহ হাদীসের গ্রন্থের সংকলক সবাই ফিকাহর অনুসারী ছিলেন। ইতিহাস, বর্ণনা ও বিভিন্ন তথ্য-উপাত্তের আলোকে এটাই প্রমাণিত হয়।
তাই আজকাল কুরআন অথবা হাদীসের অনুসরণের নামে ইসলামী ফিকাহ ও ফকীহগণের বিরুদ্ধে যে অপপ্রচার চালানো হচ্ছে- তা সুন্নাতে মুতাওয়ারাসার বিরূদ্ধাচরণ এবং ধৃষ্টতা প্রদর্শন ছাড়া আর কিছু না। অন্যভাবে বললে- নিঃসন্দেহে এটা মুসলিম উম্মাহর মাঝে বিভক্তি ঘটানোর জঘন্যতম প্রয়াস। উপরোক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে মুসলমানের জীবনে ফিকাহর প্রয়োজনীয়তা কতটুকু- তা সহজেই অনুমান করা যায়।
অপরদিকে মানব জীবনের যে কোনো ক্ষেত্রে কোনো প্রয়োজন বা সমস্যার সমাধান ফিকাহর আলোকে পাওয়ার জন্য যে প্রশ্ন করা হয় বা আবেদন পেশ করা হয়- তাকেই ফতোয়া বলা হয়।
নববী যামানা থেকে তাবেয়ী এবং তাবে-তাবেয়ীগণের পরবর্তী যামানাতেও মাসআলা জানার লক্ষ্যে কিংবা কোনো সমস্যার শরয়ী সমাধান লাভের উদ্দেশে ফকীহগণের কাছে গমন ও তাঁদের কাছ থেকে সমাধান নেওয়ার অসংখ্য ঘটনা ইতিহাসের পাতায় পাতায় ভরে রয়েছে- বাস্তবতার আলোকে যা অস্বীকার করা অসম্ভব। সুতরাং ফতোয়া কখনোই বর্জনীয় বা পরিতাজ্য নয়; বরং ফতোয়ার অপপ্রয়োগ পরিতাজ্য ও বর্জনীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.