হাদীস সংকলনের সংক্ষিপ্ত ধারাবাহিক ইতিহাস- ৪র্থ পর্ব

0
469
hadith 1
hadith 1

সাহাবী আলী বিন আবি তালিব রাযি.-এর পান্ডুলিপি
সাহাবী আলী বিন আবি তালিব রাযি.-এর কাছেও হাদীসে নববীর একটি সংকলন ছিলো। এ প্রসঙ্গে তিনি নিজে বলেন-
কুরআন এবং এই সহীফার মধ্যে লিখিত বিষয় ছাড়া আমি নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে অন্য কিছু লিখি নাই।
ইমাম বুখারী রহ. তাঁর রচিত সহীহুল বুখারীতে পৃথক পৃথক ছয় স্থানে এ সহীফার কথা উল্লেখ করেছেন। এ সহীফাতে কিসাস-দিয়ত-ফিদইয়াহ-রাষ্ট্রনীতি-অমুসলিম লোকদের অধিকার এবং পরিত্যক্ত সম্পত্তি সম্পর্কে কিছু মাসায়েল, বিভিন্ন বয়সের উটের যাকাতের বিধান এবং মদীনা শহরের মর্যাদা ও পবিত্রতা বিষয়ক বিধি-বিধান উল্লেখিত ছিলো।
এ সহীফা আলী বিন আবি তালিব রাযি. নবীজির জীবদ্দশাতেই লিখেছিলেন। প্রখ্যাত ঐতিহাসিক ইবনে সাদ বর্ণনা করেন-
একবার আলী বিন আবি তালিব রাযি. মসজিদের ম্বিারে দাঁড়িয়ে জিজ্ঞাসা করলেন- এক দিরহাম খরচ করে আমার কাছ থেকে ইলম শিক্ষা করার জন্য কেউ আছো কি? এ কথা শোনার পর হারিস আল-আ’ওয়ার কাগজ খরিদ করে তাঁর কাছে যান। এরপর আলী বিন আবি তালিব রাযি. তাঁকে অনেকগুলো হাদীস লিখিয়ে দেন। (তাবাকাতে ইবনে সাদঃ ৬/১৬৮)

সাহাবী জাবির রাযি.-এর পান্ডুলিপি
সাহাবী জাবির রাযি. হাদীসে নববীর দুটি সংকলন তৈরি করেন। এর একটিতে তিনি নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বিদায় হজ্জের বিস্তারিত বিবরণ প্রদান করেছেন। এ সংকলনের সব কয়টি হাদীস সহীহ মুসলিমে বর্ণিত হয়েছে। আর অপর সংকলনটিতে বিভিন্ন বিষয়ের হাদীস উল্লেখ করেছেন।
এ প্রসঙ্গে তাঁর প্রসিদ্ধ শিষ্য কাতাদাহ রহ. বলেন- সূরা বাকারার চেয়ে সাহাবী জাবির রাযি.-এর সহীফা আমার বেশি মুখস্থ।
‘মুসান্নাফে অঅব্দুর রাযযাক’ নামক বিশাল হাদীসগ্রন্থে এই সহীফার বরাত উল্লেখ করা হয়েছে এবং কয়েকটি হাদীসও বর্ণনা করা হয়েছে।

সাহাবী আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযি.-এর পান্ডুলিপি
সাহাবী আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযি. নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আপন চাচাতো ভাই ছিলেন। তাঁর বাল্যকালেই নবীজি ইনতিকাল করেন। নবীজির অন্যান্য সাহাবী থেকে তিনি সরাসরি শোনা হাদীস পাওয়ামাত্রই লিপিবদ্ধ করতেন। এমনকি কোনো সাহাবী থেকে হাদীস নেওয়ার জন্য সফর করে হলেও তাঁর কাছে ছুটে যেতেন।
এভাবেই তিনি অনেক হাদীস সংকলন করেন। তাঁর প্রস্তুতকৃত হাদীসের পান্ডুলিপি বহন করার জন্য একটি উটের প্রয়োজন হতো। এই পান্ডুলিপিগুলো পরবর্তীতে তাঁর শিষ্য কুরাইবের কাছে সংরক্ষিত থাকে।
প্রসিদ্ধ ঐতিহাসিক মুসা ইবনে ওকবাহ বলেন-
কুরাইব সাহাবী আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযি.-এর পান্ডুলিপিগুলো আমাদের নিকট রেখেছিলো। আলী ইবনে আব্দুল্লাহ ইবনে আব্বাসের কোনো কিতাবের প্রয়োজন হলে তা নির্দিষ্ট করে দিয়ে কুরাইবের কাছে পত্র প্রেরণ করতেন। কুরাইব তখন সে কিতাবের অনুলিপি তৈরি করে তাঁর কাছে পাঠিয়ে দিতেন।
(তাবাকাতে ইবনে সাদঃ ৫/৪৯৩)

চলবে …

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.